প্রত্যেকেরই ডিজিটাল লকার থাকা দরকার

প্রত্যেকেরই ডিজিটাল লকার থাকা দরকার
কাজলকান্তি কর্মকার [সাংবাদিক|| ঘাটাল || মো: 9933066200]ডিজি-লকার ক্রমশ জনপ্রিয় হচ্ছে: এখানে ড্রাইভিং লাইসেন্স রাখলে আর লাইসেন্স বয়ে বেড়াতে হয় না।  কয়েক বছর আগে জন্ম হলেও বর্তমানে DigiLocker ক্রমশ জনপ্রিয় হচ্ছে। ডিজিটাল লকার থেকে ডিজি-লকার কথাটি এসেছে।
♦যাদের আধার নম্বর আছে তার ইচ্ছে করলেই ডিজি-লকারের অ্যাপটি খুলতে পারেন। [•অ্যাপের লিঙ্ক: https://play.google.com/store/apps/details?id=com.digilocker.android •ওয়েবসাইটের লিঙ্ক:https://digilocker.gov.in/]
ডিজি-লকার: কেন্দ্রীয় সরকারের একটি অ্যাপ। এটির সুবিধে এখানে যে সমস্ত নথি লিঙ্ক করা থাকবে সেটি অরিজিনাল হিসেবে ধরা হবে।
এটি খোলার জন্য (১)আধার নম্বর, (২) স্থায়ী মোবাইল নম্বর, (৩)ইমেল প্রয়োজন। নিজের স্মার্ট ফোন না থাকলেও ইন্টারনেট সংযুক্তি রয়েছে এমন যে কোনও কম্পিটার থেকে এই ডিজি লকার খোলা যাবে।
সুবিধে: এই লকারের মধ্যে দুটো ভাগ আছে। একটা সরকারের ইস্যু করা ফোল্ডার এবং অন্যটি আপলোডেড ফোল্ডার। আপলোডেড ফোল্ডারে আপনি আপনার পছন্দ মতো ১০ এমবি’র নিচে যেকোনও পিডিএফ, জেপিইজি বা পিএনজি ফাইল আপলোড করে রাখতে পারেন। এর মজা রয়েছে ইস্যুড ফোল্ডারটিতে। ওই ফোল্ডারে সরকারের বিভিন্ন দপ্তর থেকে আপনার নামে ইস্যু করা সার্টিফিকেটগুলি লিঙ্ক করানো থাকলে আপনা থেকেই ওই ফোল্ডারে চলে আসবে। যেমন: প্যান কার্ড, আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, গাড়ির ব্লুবুক, ট্যাক্সের কাগজ, রান্নার গ্যাসের কাগজ প্রভৃতি। অন্যান্য রাজ্যের স্কুল-কলেজের মার্কশিট এবং সার্টিফিকেট, খাদ্য দপ্তরের লিঙ্ক করানো রয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গের তা এখনও করা হয়নি।
একটা উদাহরণ দেওয়া যাক। আপনি হয়তো আপনার ড্রাইভিং লাইসেন্স ডিজি-লকারে লিঙ্ক করাতে চান। তাহলে ডিজি-লকারে অ্যাকাউন্ট খোলার পর Issued Documents এ যেতে হবে। তারপর Check partners sectionএ ক্লিক সরে Ministry of Road Transport & Highways (MoRTH)এর Driving Lince অপশন চয়েস করতে হবে। ওটা খুললেই আপনি আপনার নাম এবং জন্ম তারিখ দেখতে পাবেন। সেখানে দুটি ঘর ফাঁকা রয়েছে। একটিতে আপনার বাবা/স্বামীর নাম অন্যটিতে লাইন্সেন্স নম্বর বসালেই আপনার ড্রাইভিং লাইসেন্সটি চলে আসবে।
আগেই বলা হয়েছে, ইস্যুড ডকুমেন্টে যা লিঙ্ক হয়ে আসবে সেটি অরিজিনাল হিসেবে ধরা হয়ে যাবে। মনে করুন, আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির ব্লুবুক নিয়ে যেতে ভুলে গেছেন। রাস্তায় ট্রাফিক ধরল। সেক্ষেত্রে আপনি আপনার ডিজিটাল লকার থেকে ড্রাইভিং লাইসেন্স এবং ব্লুবুক দেখিয়ে দিতে পারেন। যদিও এই রাজ্যে অত্যাধুনিক পদ্ধতি গ্রহণের নির্দেশ ট্রাফিককে দেওয়া হয়েছে কিনা জানা নেই তবে আগামী কয়েক বছরের মধ্যে যে এটা হচ্ছেই তা সুনিশ্চিত। আগামী দিনে আপনাকে কোনও পরীক্ষায় বসতে হলে আর সার্টিফিকেট আপলোড করতে হবে না। ডিজিলকারের লিঙ্ক দিলেই চলবে। কারণ ডিজি লকারের ইস্যুড ডকুমেন্টে (আপলোডেডের ক্ষেত্রে নয়) যা থাকবে সবই অরিজিনাল হিসেবে পরিগণিত হবে। ওখানে ডিজিটাল সিগনেচারও রাখা যাবে। কাগজবিহীন ভারত করার লক্ষ্যেই ডিজিলকারের জন্ম। তাই এটা ব্যবহার করতে পারেন।
💬কাজলকান্তি কর্মকার || রাজ্যের প্রথম শ্রেণীর একটি বাংলা দৈনিক পত্রিকার সাংবাদিক
ঘাটাল || পশ্চিম মেদিনীপুর
M&W: 9933066200
eMail: ghatal1947@gmail.com
www.myghatal.com


0/Post a Comment/Comments

Previous Post Next Post
close