করোনা: সচেতন না হলে ঘাটাল মহকুমাতেও মহামারি দেখা দিতে পারে

করোনা: সচেতন না হলে ঘাটাল মহকুমাতেও মহামারি দেখা দিতে পারে
•আমরা অনেকেই ভাবছি ঘাটাল মহকুমার মতো একটা দূরবর্তী শহরে করোনার প্রভাব সেভাবে পড়বে না। এখানে না আছে রেলস্টেশন, না আছে এয়ার পোর্ট। তাই এখানে করোনা সংক্রমণ হওয়ার সম্ভাবনা নেই। আমি আমার মতো করেই ঘুরে-বেড়াব,  হৈ হুল্লোড় করব, সবার সঙ্গে আড্ডা দেব, ফিস্ট করব...
•এটা ভেবে পুলকিত হওয়ার কোনও কারণ নেই। কারণ বিগত এক সপ্তাহে অস্ট্রেলিয়া, আরব,  নেপাল, শ্রীলঙ্কা সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে যে বিশাল সংখ্যক মানুষ ঘাটাল মহকুমার গ্রামগুলিতে মানে তাঁদের যে যার বাড়িতে ফিরছেন তার ফলে তো একটা আতঙ্ক রয়েই যাচ্ছে। তাঁদের মধ্যে কে বা কারা করোনা ভাইরাস দ্বারা ইতিপূর্বেই সংক্রমিত সেটা এখনই বোঝা যাচ্ছে না। তাই যাঁরা ফিরছেন তাঁরা প্রত্যেকই মনে করছেন, তাঁরা বর্তমানে যেহেতু সুস্থ তাই তাঁরা করোনা সংক্রমণ থেকে পুরোপুরি মুক্ত। সেজন্য তাঁরা বাড়ি ফেরার পরই পূর্বের অভ্যেস মতো হাটে-বাজারে, খেলার মাঠে, মদের ঠেকে, ক্লাবে নিয়মিত যাতায়াত করছেন। করোনা যেহেতু শরীরে প্রবেশ করার পর ১৪  দিন পর্যন্ত সুপ্ত অবস্থায় থাকে এবং ওই সময়ের মধ্যে কারোর সংস্পর্শে এলে তাঁরও শরীরে  মধ্যে করোনার  ভাইরাস এক নিমিষে পৌঁছে যাবে—এই ধারণাটা আমাদের অনেকের মধ্যেই নেই। তাই কার শরীরে করোনার ভাইরাস রয়েছে তিনি কিন্তু নিজেও জানেন না। সেজন্য আগামী ৭-১০ দিনের মধ্যে ঘাটাল মহকুমাও করোনার মহামারির মুখে পড়লে অবাক হওয়ার কিছু নেই।
তাই অনুরোধ—
➥এলাকায় বাইর থেকে কোনও ব্যক্তি এলে বুঝিয়ে বলুন বাড়ির বাইরে না বেরোতে। কথা না শুনলে তাঁকে যথা সম্ভব  এড়িয়ে চলুন। তিনি বেশি বাড়াবাড়ি করলে প্রয়োজনে থানায় খবর দিন। আমাদের প্রত্যেককে   এই মহামারির কবল  থেকে রক্ষা পেতে সহযোগিতা করুন। ... আপনার এলাকার পরিচিত মানুষটির হয়তো সমাজে অনেক অবদান রয়েছে। তাই তিনি সম্প্রতি বিদেশ বা রাজ্যের বাইরে থেকে ফেরার পর  তাঁকে সঙ্কোচে কিছু বলতে পারছেন না। এটা কিন্তু ঠিক করছেন না, ওই বিশিষ্ট মানুষটির জন্যই হয়তো আপনার এলাকাটি করোনা মহামারির রূপ নিতে পারে। 
বাড়ি ফেরার জন্য মরিয়া সবাই...


💬কাজলকান্তি কর্মকার || রাজ্যের প্রথম শ্রেণীর একটি বাংলা দৈনিক সংবাদপত্রের সাংবাদিক
ঘাটাল || পশ্চিম মেদিনীপুর
M&W: 9933066200
eMail: ghatal1947@gmail.com

2/Post a Comment/Comments

  1. ekta theme lagie nin ..... proffestional portal hoye jabe ..... Arnab Modak

    ReplyDelete
  2. https://youtu.be/DtEFVxP3NEg

    ReplyDelete

Post a comment

Previous Post Next Post
close