'@’:যে ভুলটা আমরা প্রায় সকলেই করি

'@’:যে ভুলটা আমরা প্রায় সকলেই করি

■■ কাজলকান্তি কর্মকার:[সাংবাদিক, ‘বর্তমান’ পত্রিকা ♦MWT: 9933066200]: আমাদের মধ্যে অনেকেরই ই-মেল আই.ডি রয়েছে। আমরা বিভিন্ন কাজে ই-মেল ব্যবহার করি। জোর দিয়েই বলা যেতে পারে যারা ইমেল ব্যবহার করেন তাঁরা নিরক্ষর নন। বর্তমানে নানান প্রয়োজনে ইমেল ব্যবহৃত হয়। সেজন্য  অনেককেই আমাদের ই-মেল আই.ডি জানাতে হয়। ই-মেল আই.ডি বলতে গিয়ে বেশির ভাগ মানুষই কিন্তু ‘@’ চিহ্নটার উচ্চারণ ভুল করেন। প্রায় সকলেই ‘@’ চিহ্নটার উচ্চারণ ‘অ্যাট দ্য রেট অফ’ বলেন। বাস্তবে কিন্তু তা নয়। যখন ওই চিহ্নটা কোনও দর-দামের ক্ষেত্রে ব্যবহার হয় তাহলে ‘@’ উচ্চারণ হয় ‘অ্যাট দ্য রেট’। কিন্তু যখন ই-মেলের ক্ষেত্রে ব্যবহার হয় তখন ‘@’ উচ্চারণ হয় শুধু ‘অ্যাট’ (at)। প্রত্যক্ষ করে দেখা গিয়েছে, কম্পিউটর ইঞ্জিনিয়র, অধ্যাপক থেকে শুরু করে বিভিন্ন পেশার মানুষই কিন্তু ই-মেলের ক্ষেত্রে ‘@’-এর উচ্চারণ ‘অ্যাট’ না বলে ‘অ্যাট দ্য রেট অফ’ বলেন, এমনকী রেডিও, টিভির মতো সচেতন মিডিয়াতেও। তাঁদেরকে আপনি যখন ইমেলের ‘@’-এর উচ্চারণ ‘অ্যাট’ (at) বলেন তখন তাঁরা আবার উল্টে আপনাকে শেখানোর ভঙ্গিতে জানিয়ে দেন ওটা ‘অ্যাট দ্য রেট অফ’।
আপনি নিজেও বিশ্লেষণ করে দেখতে পারেন, at the rate হবে না। কারণ, ইমেলের প্রথমের অংশটি আপনার ইউজার আইডি। একেবারে শেষের অংশটি ডোমেন নেম।  ওই ইউজার আইডিটি কোথায় বা কোন ডোমেনে আছে সেটার বোঝানোর জন্য '@' এটা ব্যবহার করা হয়।যেমন, আমার দুটি ইমেল আইডি: ghatal1947@gmail.com এবং kkarmakar@live.com প্রথমটির ইউজার নেম ‘ghatal1947’ এবং দ্বিতীয়টির ‘kkarmakar’। প্রথমটি ‘gmail.com’ ডোমেনে এবং দ্বিতীয়টি ‘live.com’ ডোমেনে রয়েছে।
😀এই প্রসঙ্গে একটা মজার তথ্য দিচ্ছি, বিশেষ করে জিমেল আইডি লেখার ক্ষেত্রে বড় (Capital Letter) বা ছোট অক্ষর(Small Letter) কিম্বা ডট(.) কোনও ফ্যাক্টর হয়ে দাঁড়ায় না। আপনি যদি আমাকে ইমেল দেওয়ার সময় নীচের যেকোনও ভাবে আমার আইডিটা লিখেন আমি মেল পেয়ে যাব। (1) gHaTaL1947@GMail.cOM (2) G.h.ATa.L.1947@gmail.com (3) GHATAL1947@GMAIL.COM লিখে পাঠাতে পারেন। 
জানি, আমার দেওয়া তথ্যটা অনেকেরই হয়তো বিশ্বাস করতে কষ্ট হবে। আপনারা কেন্দ্রীয় সরকারের লোকসভার ওয়েব সাইটটা [https://loksabha.nic.in/members/membercontactdetails.aspx?search=A] খুলে দেখতে পারেন। ওখানে প্রধানমন্ত্রী সহ সমস্ত মন্ত্রী ও সাংসদদের ই-মেল আই.ডি দেওয়া রয়েছে। যেখানে ই-মেলের ‘@’ চিহ্নের উচ্চারণ ‘At’ যে হবে তা স্পষ্ট করে ইঙ্গিত দেওয়া আছে। যেমন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ই-মেলটা (appt.pmo@gov.in) লেখা রয়েছে: appt[DOT]pmo[AT]gov[DOT]in —এই ভাবে। কিন্তু আমজনতার যাতে বুঝতে কোনও অসুবিধে না হয় সেজন্য ‘.’ (ডট) এবং ‘@’ এর উচ্চারণটা দেওয়া রয়েছে। ই-মেল সম্বন্ধে বিস্তারিত জানতে http://techwelkin.com/parts-and-structure-of-an-email-address     https://itstillworks.com/3-parts-email-address-22094.html   https://techterms.com/definition/email_address    এই লিঙ্কগুলো খুলে দেখতে পারেন। এখানে পরিষ্কার করে বলে দেওয়া রয়েছে: @ this symbol is pronounced as ‘at’ and not as ‘at the rate’.


💬কাজলকান্তি কর্মকার || রাজ্যের প্রথম শ্রেণির একটি বাংলা দৈনিক সংবাদপত্রের সাংবাদিক
ঘাটাল || পশ্চিম মেদিনীপুর
M&W: 9933066200
eMail: ghatal1947@gmail.com

Post a Comment

Previous Post Next Post